What is happening with defi, once the market mover?-Grip To World

[ad_1]

বাজারের ওঠানামা এবং চ্যালেঞ্জের মধ্য দিয়ে আর্থিক বিপ্লব এবং এর যাত্রায় ডেফির প্রাথমিক প্রতিশ্রুতি অন্বেষণ করুন।

ব্লকচেইন বিপ্লবের একটি উপজাত হিসাবে আবির্ভূত হওয়া, বিকেন্দ্রীভূত অর্থ (defi) প্রাথমিকভাবে আর্থিক খাতে একটি আমূল পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছে। যাইহোক, এর যাত্রা উল্লেখযোগ্য ওঠানামা এবং চ্যালেঞ্জ দ্বারা চিহ্নিত করা হয়েছে।

2021 সালে, ক্রিপ্টো বাজারে বৃহত্তর বুলিশ সেন্টিমেন্টের সাথে সামঞ্জস্য রেখে, DeFi একটি বৃদ্ধির অভিজ্ঞতা লাভ করেছে। 2021 সালের নভেম্বরে এর মার্কেট ক্যাপ প্রায় $180 বিলিয়ন-এ উন্নীত হয়েছে, যা এই নবজাত সেক্টরে বিনিয়োগকারীদের বিপুল আগ্রহ এবং আস্থার উপর ভিত্তি করে।

এই সময়কালটি উদ্ভাবনী আর্থিক মডেল, বিকেন্দ্রীভূত ঋণের বৃদ্ধি এবং ফলন চাষের উত্থান দ্বারা চিহ্নিত করা হয়েছিল, যা খুচরা এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের উভয়কেই আকৃষ্ট করেছিল।

যাইহোক, এই দ্রুত বৃদ্ধি তার ত্রুটি ছাড়া ছিল না. ডিফি সেক্টর প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছে, যার মধ্যে রয়েছে স্কেলেবিলিটি সমস্যা, উচ্চ লেনদেন ফি, বিশেষ করে ইথেরিয়াম (ETH) এর মতো নেটওয়ার্কগুলিতে এবং এই প্ল্যাটফর্মগুলির বিকেন্দ্রীকৃত প্রকৃতিকে শোষণকারী স্ক্যামের আধিক্য।

ফলশ্রুতিতে, বাজার একটি তীব্র পতনের সাক্ষী হয়েছে, 2023 সালের জানুয়ারী নাগাদ মার্কেট ক্যাপ প্রায় $30 বিলিয়নে নেমে এসেছে।

2023 এর শেষে, defi আরো পরিমাপিত গতিতে পুনরুদ্ধারের লক্ষণ দেখিয়েছে। বর্তমান মার্কেট ক্যাপ আনুমানিক $70 বিলিয়ন, যা একটি সতর্ক কিন্তু স্থির পুনরুত্থানের ইঙ্গিত দেয়।

বাজার মুভার একবার ডেফি দিয়ে কি হচ্ছে?  - ১
ডেফি মার্কেট ক্যাপ | সূত্র: ট্রেডিংভিউ

আসুন এই পরিবর্তনের পিছনের কারণগুলিকে ব্যবচ্ছেদ করি এবং 2024 সালে ডিফি মার্কেট থেকে কী আশা করা যায় তা বুঝতে পারি।

2021: অভূতপূর্ব বৃদ্ধির বছর

2021 সালে, ডিফি মার্কেট বিস্ফোরক বৃদ্ধি এবং মূলধারা গ্রহণের একটি সময়কাল অনুভব করেছে, এই খাতে ব্যাপক আগ্রহ এবং বিনিয়োগের মঞ্চ তৈরি করেছে।

বিস্ফোরক বৃদ্ধি

2021 ছিল defi-এর জন্য একটি যুগান্তকারী বছর, যা DeFi LIama-এর মতে, টোটাল ভ্যালু লকড (TVL) এর তীব্র বৃদ্ধির দ্বারা চিহ্নিত করা হয়েছে, যা নভেম্বরের মধ্যে $175 বিলিয়নে উন্নীত হয়েছে।

এই সময়কালে ডিফি অ্যাপ্লিকেশনের ব্যাপক গ্রহণও দেখা যায় এবং ফলন চাষ, তারল্য পুল এবং বিকেন্দ্রীভূত বিনিময় (ডিইএক্স) উল্লেখযোগ্য উদ্ভাবন দ্বারা চিহ্নিত করা হয়েছিল।

Uniswap (UNI), Aave (AAVE), এবং কম্পাউন্ড (COMP) এর মত মূল প্ল্যাটফর্মগুলি বহুগুণ বৃদ্ধি পেয়েছে এবং এই সময়ের মধ্যে যথেষ্ট ট্র্যাকশন অর্জন করেছে।

নিয়ন্ত্রক মনোযোগ

এই দ্রুত বৃদ্ধির সাথে, ডিফিও নিয়ন্ত্রক মনোযোগ আকর্ষণ করতে শুরু করে, বিশেষ করে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) থেকে, ভোক্তা সুরক্ষা এবং অর্থ পাচার বিরোধী পদক্ষেপের প্রয়োজনীয়তার চারপাশে আলোচনার সাথে।

2022: বাজারের চ্যালেঞ্জ এবং সংশোধন

2022 সালে, টেরা-লুনা ক্র্যাশের কারণে আংশিকভাবে ডেফি মার্কেট একটি উল্লেখযোগ্য সংশোধনের সম্মুখীন হয়েছিল। এই দুর্ঘটনাটি বৃহত্তর ডিফাই ইকোসিস্টেমের উপর গভীর প্রভাব ফেলেছিল।

টেরা-লুনা ক্র্যাশ থেকে বাজার সংশোধন

TerraUSD (UST), একটি অ্যালগরিদমিক স্টেবলকয়েন, এবং এর সাথে সম্পর্কিত ক্রিপ্টোকারেন্সি, লুনা-এর পতন, ডিফাই মার্কেটকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করেছে। ইউএসটি ডলারের কাছে তার পেগ হারিয়েছে, যার ফলে লুনার মান ব্যাপকভাবে কমে গেছে।

এই ঘটনাটি অ্যালগরিদমিক স্টেবলকয়েনের স্থায়িত্ব এবং নির্ভরযোগ্যতা সম্পর্কে গুরুতর উদ্বেগ উত্থাপন করেছে এবং এর ফলে অনুমানমূলক ঘাটতি প্রকল্পে বিনিয়োগকারীদের আস্থা নষ্ট হয়েছে।

ক্র্যাশ বিভিন্ন ডিফাই প্ল্যাটফর্ম এবং ক্রিপ্টোকারেন্সি জুড়ে একটি ডমিনো প্রভাব সৃষ্টি করে, যার ফলে তাদের মান হ্রাস পায়।

পরিমাপযোগ্যতা এবং দক্ষতা চ্যালেঞ্জ

বাজার সংশোধনের পর, প্রধান ডিফাই প্ল্যাটফর্মগুলি ক্রমবর্ধমান ট্রাফিক এবং কম লেনদেনের খরচগুলি পরিচালনা করার জন্য স্কেলিং সমাধানগুলিতে তাদের ফোকাস করে।

Defi 2.0 এই সমস্যাগুলির প্রতিক্রিয়া হিসাবে আবির্ভূত হয়েছে, প্রথম প্রজন্মের defi প্রকল্পগুলির উন্নতির লক্ষ্যে।

Defi 2.0 প্রকল্পগুলি নিরাপত্তা, মাপযোগ্যতা এবং ব্যবহারকারী-বন্ধুত্ব বাড়ানোর উপর দৃষ্টি নিবদ্ধ করে। প্রকল্পের এই নতুন তরঙ্গ তাদের পূর্বসূরিদের ভুল থেকে শিক্ষা নেওয়ার চেষ্টা করেছে এবং ঘাটতি সেক্টরের জন্য আরও টেকসই এবং দক্ষ সমাধান প্রদান করেছে।

উদাহরণস্বরূপ, কিছু ডিফি 2.0 প্রকল্প তারলতা পুলের অস্থায়ী ক্ষতির বিরুদ্ধে বীমা প্রদানের অন্বেষণ করেছে, যার ফলে ঝুঁকি হ্রাস করে আরও তারল্য প্রদানকারীদের উৎসাহিত করা হয়েছে।

ক্রমাগত নিরাপত্তা উদ্বেগ

ডিফাই স্পেসে বৃদ্ধি এবং উদ্ভাবন সত্ত্বেও, নিরাপত্তা একটি বড় চ্যালেঞ্জ ছিল। এই সেক্টরটি নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলির সাথে লড়াই চালিয়ে যাচ্ছে, বেশ কয়েকটি হাই-প্রোফাইল হ্যাক সহ, প্রধান Acala হ্যাক সহ যেখানে হ্যাকাররা Acala এর অ্যালগরিদমের মধ্যে দুর্বলতাগুলিকে কাজে লাগিয়ে $1.3 বিলিয়ন মূল্যের মার্কিন ডলার চুরি করেছিল।

2023: একত্রীকরণ এবং প্রাতিষ্ঠানিক গ্রহণ

2023 সাল নাগাদ, ডিফি মার্কেট স্থিতিশীলতার লক্ষণ দেখাতে শুরু করে এবং বিনিয়োগকারীদের কাছ থেকে আরও সতর্ক দৃষ্টিভঙ্গি দেখাতে শুরু করে, টেকসই উন্নয়ন এবং দীর্ঘমেয়াদী মূল্য সৃষ্টির উপর দৃষ্টি নিবদ্ধ করে:

বাজার স্থিতিশীলতা

2023 সালের জানুয়ারী পর্যন্ত TVL ইন ডিফি প্রায় $40 বিলিয়ন রিপোর্ট করা হয়েছিল, যা 2024 সালের জানুয়ারী পর্যন্ত উল্লেখযোগ্যভাবে বেড়ে $70 বিলিয়ন হয়েছে। তবে, TVL এর মাত্রা এখনও তাদের সর্বোচ্চ 2021 স্তরের প্রায় 40% এ রয়ে গেছে।

2023 এর সময়, ইউনিসওয়াপ, কার্ভ, অ্যাভে এবং সিন্থেটিক্সের মতো প্রধান ডিফি প্রোটোকলগুলি বাজারে নেতৃত্ব দিতে থাকে।

Uniswap, উদাহরণস্বরূপ, এর ঘনীভূত তরলতা এবং কার্যকরী মূলধনের প্রয়োজনীয়তার কারণে প্রভাবশালী DEX রয়ে গেছে।

কার্ভ DEX ভলিউমের একটি স্থিতিশীল 10-15% শেয়ার ধরে রেখেছে, এবং Aave GHO বিকেন্দ্রীভূত স্টেবলকয়েন এবং লেন্স প্রোটোকল সহ বেশ কিছু উদ্ভাবনী প্রকল্প তৈরি করেছে।

প্রাতিষ্ঠানিক স্বার্থ

2023 প্রথাগত আর্থিক প্রতিষ্ঠানগুলি defi অ্যাপ্লিকেশন অন্বেষণের সাথে, defi এর প্রাতিষ্ঠানিক গ্রহণ বৃদ্ধির সাক্ষী।

ডিজনি, স্টারবাকস এবং অ্যাডিডাসের মতো প্রধান কোম্পানিগুলি ক্রিপ্টো প্রযুক্তি গ্রহণে আগ্রহ দেখিয়েছে, যা মূলধারার আর্থিক খাতে ডিফির ক্রমবর্ধমান গ্রহণযোগ্যতার ইঙ্গিত দেয়।

নিয়ন্ত্রক স্বচ্ছতা

ডিফির চারপাশে নিয়ন্ত্রক স্পষ্টতা 2023 সালে রূপ নিতে শুরু করে, বৈশ্বিক এবং জাতীয় নিয়ন্ত্রকরা ডিজিটাল সম্পদের জন্য নির্দেশিকা তৈরিতে কাজ করে।

নিয়ন্ত্রক ফোকাসের মূল ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে ক্রিপ্টোকারেন্সির শ্রেণীবিভাগ, ট্যাক্সেশন, অ্যান্টি-মানি লন্ডারিং (এএমএল), আপনার-গ্রাহককে জানা (কেওয়াইসি) প্রয়োজনীয়তা, নিরাপত্তা টোকেনগুলির নিয়ন্ত্রণ এবং স্টেবলকয়েনের নির্দেশিকা।

বিশেষজ্ঞরা কি মনে করেন ডেফির পতনের কারণ?

AMLBot-এর সিইও স্লাভা ডেমচুক, crypto.news-এর সাথে একটি কথোপকথনে ডিফাই মার্কেটের সংকোচনের একটি বিশদ বিশ্লেষণের প্রস্তাব দিয়েছেন। তিনি ডিফাইতে সঙ্কুচিত টিভিএল এবং মার্কিন ডলারের বিপরীতে বৃহত্তর ক্রিপ্টো বাজারের অবমূল্যায়নের মধ্যে পারস্পরিক সম্পর্ক নির্দেশ করেছেন। ডেমচুক বলেছেন:

ক্রিপ্টো ইউএস ডলারের বিপরীতে তার মান বন্ধ করার কারণে টিভিএল সঙ্কুচিত হয়েছে। এটি বৈশ্বিক বাজারে পরিবর্তিত গতিশীলতার দ্বারা আন্ডারস্কোর করা হয়েছিল, যা ক্রিপ্টো ইকোসিস্টেমে ঘষেছিল।”

অধিকন্তু, ডেমচুক সাধারণ ভুল ধারণার সমাধান করেছেন যে ডিফির টিভিএল-এর পতন প্রাথমিকভাবে নিরাপত্তা লঙ্ঘন এবং প্রতারণার কারণে হয়েছিল। তিনি স্পষ্ট করেছেন যে এই সমস্যাগুলি, বাজারের উচ্চ কার্যকলাপের সময়কালে প্রচলিত থাকা সত্ত্বেও, বাজারের মন্দার মৌলিক কারণ নয়। তিনি ব্যাখ্যা করেছেন:

“উচ্চ বাজার কার্যকলাপের সময়কাল, যেমন বুল রান, সাধারণত হ্যাক এবং জালিয়াতির বৃদ্ধি দ্বারা চিহ্নিত করা হয়, তাই আমরা তাদের সম্ভাব্য ট্রিগার হিসাবে দেখতে পারি না।”

ডিফি মার্কেটের ভবিষ্যৎ সম্ভাবনা নিয়ে আলোচনা করতে গিয়ে, ডেমচুক একটি আশাবাদী দৃষ্টিভঙ্গি নিয়ে এসেছেন, বিটকয়েন স্পট ইটিএফ-এর সম্ভাব্য অনুমোদনের মতো গুরুত্বপূর্ণ অগ্রগতির দিকে ইঙ্গিত করে।

তিনি বিশ্বাস করেন যে এই ধরনের অগ্রগতি উল্লেখযোগ্যভাবে ডিফির বিশ্বাসযোগ্যতা বাড়াতে পারে এবং খাতে আরও বিনিয়োগ আকর্ষণ করতে পারে।

অন্যদিকে, প্লেন্যান্সের একজন উপদেষ্টা ওলেগ বেভজ ডেফি মার্কেটের শীর্ষ এবং পরবর্তী পতনের একটি সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি শেয়ার করেছেন। বেভজ 2021 সালে টিভিএল এর শীর্ষ থেকে নাটকীয় হ্রাস লক্ষ্য করেছেন এবং টেকসই বৃদ্ধির পরিবর্তে অনুমানমূলক আচরণের উপর বাজারের অত্যধিক নির্ভরতা হিসাবে কারণটি নির্ণয় করেছেন। তিনি বলেন:

“টিভিএল প্রতি ডিফাই ওয়ার্ল্ডের বর্তমান দৃষ্টিভঙ্গি $53 বিলিয়ন ছিল, যা 2021 সালে সর্বোচ্চ 180 বিলিয়ন ডলার থেকে কম, এটি প্রমাণ যে বাজার রক্তপাত করছে। 2021 সালে ডেফি মার্কেটের উত্থান এই সত্যের সাথে যুক্ত ছিল যে লোকেরা অবাস্তব লাভের আশায় বাজারে অর্থ নিক্ষেপ শুরু করেছিল, কারণ তারা সেই অর্থের জন্য পণ্য বা পরিষেবা হিসাবে উপযুক্ত প্রকৃত সুবিধা পেতে পারে না। এই লোভকে পুঁজি করে, বেশিরভাগ প্রকল্প মুদ্রিত ফলন পাতলা বাতাস থেকে বের করে দেয়। চক্রটি ধসে পড়েছে কারণ এটি বাস্তব উপযোগের পরিবর্তে প্রত্যাশা এবং FOMO এর উপর বেশি তৈরি করা হয়েছিল।”

2024 সালে ডিফি মার্কেট থেকে কী আশা করা যায়?

2024 সালে, DeFi বাজারটি বেশ কয়েকটি মূল প্রবণতা দ্বারা প্রভাবিত উল্লেখযোগ্য উন্নয়নের মধ্য দিয়ে যাবে বলে আশা করা হচ্ছে:

নিয়ন্ত্রণ এবং স্বচ্ছতা

নিয়ন্ত্রক কাঠামোর উপর ফোকাস 2024 সালে আরও বিশিষ্ট হয়ে উঠবে। সত্যিকারের ডিফি প্রকল্পগুলি, যা প্রকৃতিতে বিকেন্দ্রীকৃত, বর্তমান নিয়ন্ত্রক পরিধির বাইরে থেকে যেতে পারে।

যাইহোক, হাইব্রিড ফাইন্যান্স (হাইফাই) প্রকল্প, যাতে কেন্দ্রীভূত নিয়ন্ত্রণের উপাদান রয়েছে, সেগুলি বর্ধিত নিয়ন্ত্রক যাচাইয়ের সম্মুখীন হতে পারে।

প্রাতিষ্ঠানিক উদ্বেগ এবং নিয়ন্ত্রক কাঠামোর সমাধানের জন্য সক্রিয় সম্মতিমূলক ব্যবস্থা গ্রহণ করে, গোপনীয়তা এবং স্বচ্ছতার মধ্যে ভারসাম্য বজায় রাখার জন্য শিল্পটি প্রত্যাশিত।

সম্পদের টোকেনাইজেশন

2024-এর একটি প্রধান প্রবণতা হতে পারে বিভিন্ন সম্পদের টোকেনাইজেশন, যার মধ্যে ফলন-বহনকারী স্টেবলকয়েন এবং রিয়েল-ওয়ার্ল্ড অ্যাসেট (RWAs)।

এই পদক্ষেপটি তারল্য বাড়ানো, লেনদেনের খরচ কমাতে এবং ডিফাই প্রোটোকল ডিজাইনের জন্য নতুন সুযোগ উন্মুক্ত করবে বলে আশা করা হচ্ছে।

টোকেনাইজেশনের দিকে প্রবণতা ডিফি সেক্টরে উল্লেখযোগ্য বৃদ্ধি পাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে, সম্ভাব্যভাবে বাজারের পরিপক্কতাকে চালিত করবে এবং সমান্তরাল ব্যবহারের সুযোগ প্রসারিত করবে।

ফলন-বহনকারী স্থিতিশীল কয়েনের বৃদ্ধি

ফলন-বহনকারী স্থিতিশীল কয়েনগুলি ডিফাইতে সবচেয়ে দ্রুত বর্ধনশীল খাতগুলির মধ্যে একটি হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে, যা প্রায় $1 বিলিয়ন থেকে $10 বিলিয়ন পর্যন্ত বিস্তৃত হবে।

এই স্টেবলকয়েনগুলি স্টেক করা ইথার-ভিত্তিক এবং RWA-ভিত্তিক স্টেবলকয়েন উভয় থেকে উৎপন্ন ফলন দিতে পারে, এইভাবে বাজারে তাদের উপস্থিতি বৃদ্ধি করে।

এই প্রবণতাগুলি ইঙ্গিত করে যে 2024 ক্ষয়ক্ষতির জন্য একটি গুরুত্বপূর্ণ বছর হতে পারে, প্রযুক্তির অগ্রগতি, নিয়ন্ত্রক স্বচ্ছতা এবং বাজারের পরিপক্কতা দ্বারা চিহ্নিত, এটিকে নতুন করে বৃদ্ধির জন্য অবস্থান করে৷

Google News-এ আমাদের অনুসরণ করুন



[ad_2]

Tags: No tags

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *