India accounts safe despite Apple store delisting-Grip To World

[ad_1]

Binance, দৈনিক ট্রেডিং ভলিউমের পরিপ্রেক্ষিতে বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ, তার ভারতীয় ব্যবহারকারীদের তাদের অ্যাকাউন্ট এবং তহবিলের নিরাপত্তা এবং নিরাপত্তার বিষয়ে আশ্বস্ত করেছে।

অ্যাপলের অ্যাপ স্টোর থেকে কুকয়েন এবং ওকেএক্স সহ বেশ কয়েকটি প্রধান ক্রিপ্টো পরিষেবা প্রদানকারীর তালিকা থেকে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

কিউপারটিনো, ক্যালিফোর্নিয়া-ভিত্তিক অ্যাপল বলেছে যে দেশের অর্থ পাচার আইনের সাথে অ-সম্মতি সম্পর্কিত ভারতের অর্থ মন্ত্রণালয়ের একটি কারণ দর্শানোর নোটিশের প্রতিক্রিয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Binance, যার কোনো অফিসিয়াল সদর দফতর নেই, দাবি করে যে ভারতে বিশ্বের সর্বাধিক সংখ্যক ক্রিপ্টো ব্যবহারকারী রয়েছে।

Binance সম্মতি প্রতিশ্রুতিবদ্ধ

অ্যাপলের ভারত অ্যাপ স্টোর থেকে অন্তত তিনটি অফশোর ক্রিপ্টো এক্সচেঞ্জ অপসারণের পরে, বিনান্স তার ভারতীয় গ্রাহকদের পরিস্থিতি নিশ্চিত করে একটি ব্লগ পোস্ট লিখেছেন।

ফার্মটি স্পষ্ট করেছে যে এই নিষেধাজ্ঞাটি কেবলমাত্র ভারত থেকে ভারতীয় iOS অ্যাপ স্টোর বা বিনান্স ওয়েবসাইট অ্যাক্সেস করার চেষ্টাকারী ব্যবহারকারীদের প্রভাবিত করে।

উল্লেখযোগ্যভাবে, Binance অ্যাপের সাথে বিদ্যমান ব্যবহারকারীরা এই বিধিনিষেধ দ্বারা প্রভাবিত হবে না বলে রিপোর্ট করা হয়েছে।

ক্রিপ্টো এক্সচেঞ্জ স্থানীয় প্রবিধানগুলি মেনে চলা এবং বিশ্বব্যাপী নিয়ন্ত্রকদের সাথে চলমান যোগাযোগ বজায় রাখার প্রতি তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে।

চ্যালেঞ্জের সম্মুখীন হওয়া সত্ত্বেও, Binance ভারতীয় বাজারের সম্ভাবনা সম্পর্কে আশাবাদ ব্যক্ত করে। কোম্পানী স্বীকার করে যে বর্তমান পরিস্থিতি Binance-এর জন্য অনন্য নয় এবং স্থানীয় প্রবিধানগুলির সাথে সম্মতির প্রতি তার উত্সর্গের উপর জোর দেয়, সাথে বিশ্বব্যাপী নিয়ন্ত্রকদের সাথে একটি টেকসই কথোপকথন তার পরিষেবাগুলির অব্যাহত প্রাপ্যতা নিশ্চিত করার জন্য।

এই সপ্তাহের শুরুতে, অ্যাপল তার ইন্ডিয়া অ্যাপ স্টোর থেকে বিনান্স, কুকয়েন এবং ওকেএক্স-কে তালিকাভুক্ত করেছে দেশটির অর্থ মন্ত্রণালয় দ্বারা নয়টি ভার্চুয়াল ডিজিটাল সম্পদ (ভিডিএ) পরিষেবা প্রদানকারীকে পূর্বে জারি করা কারণ দর্শানোর নোটিশের পরে।

এই নোটিশগুলি মানি লন্ডারিং বিরোধী আইনগুলির সাথে অ-সম্মতির উল্লেখ করেছে, আর্থিক গোয়েন্দা ইউনিট (FIU) কে এই সংস্থাগুলির ওয়েবসাইটগুলি ব্লক করার জন্য ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের (MeitY) অনুরোধ করার জন্য অনুরোধ করেছে৷

প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট (PMLA)-এর অধীনে দোষী সাব্যস্ত হলে Binance-এর মতো বিদেশী ক্রিপ্টোকারেন্সি অ্যাপগুলির ভারতীয় ক্রিয়াকলাপগুলির উপর সম্ভাব্য নিষেধাজ্ঞা সহ সরকার আরও পদক্ষেপের কথা বিবেচনা করছে বলে জানা গেছে।

এদিকে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) ক্রিপ্টোকারেন্সির উপর অবিচল অবস্থান বজায় রেখেছে, গভর্নর শক্তিকান্ত দাস গত অক্টোবরে পুনর্ব্যক্ত করেছেন যে ক্রিপ্টো নিষেধাজ্ঞার বিষয়ে তাদের অবস্থানে কোন পরিবর্তন হয়নি।

আরবিআই কর্মকর্তারা, ডিসেম্বরে, ভারতীয় সংবাদপত্র হিন্দুস্তান টাইমসকে বলেছিলেন যে ক্রিপ্টো সম্পদগুলিকে নিয়ন্ত্রিত সংস্থা হিসাবে বিবেচনা করলে উল্লেখযোগ্য উত্থান নাও হতে পারে।

তারা পরামর্শ দেয় যে, সর্বোত্তমভাবে, তাদের সাথে জুয়া খেলার উপকরণের মতো আচরণ করা উচিত।

উল্লেখযোগ্য নিয়ন্ত্রক চ্যালেঞ্জের সম্মুখীন হওয়া সত্ত্বেও, ভারত আশ্চর্যজনকভাবে Chainalysis' 2023 গ্লোবাল ক্রিপ্টো অ্যাডপশন ইনডেক্সে শীর্ষস্থান দাবি করেছে। এটি আগের বছরের থেকে একটি প্রত্যাবর্তন চিহ্নিত করে যখন ভারত চেনালাইসিসের 2022 গ্রহণ সূচকে চতুর্থ স্থানে নেমে গিয়েছিল।

ভারত সরকার অফশোর ক্রিপ্টো এক্সচেঞ্জকে লক্ষ্য করে

2023 সালের ডিসেম্বরে, ভারতের অর্থ মন্ত্রণালয় প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্টের অধীনে Binance, KuCoin, Huobi, Kraken, Gate.io, Bittrex, Bitstamp, MEXC Global, এবং Bitfinex সহ নয়টি অফশোর ক্রিপ্টো এক্সচেঞ্জে সম্মতির কারণ দর্শানোর নোটিশ জারি করেছে ( PMLA)।

এই নোটিশগুলি দেশের অর্থ মন্ত্রকের অধীনে পরিচালিত ভারতের ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (FIU) দ্বারা বিতরণ করা হয়েছে। একই সাথে, সরকার এই এক্সচেঞ্জগুলির URL ব্লক করার পদক্ষেপ শুরু করেছে।

সতর্কতাটি এই এক্সচেঞ্জগুলির ক্রিয়াকলাপগুলি PMLA এর বিধানগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ না হওয়ার বিষয়ে উদ্বেগকে নির্দেশ করে৷

এক্সচেঞ্জগুলিকে এই নোটিশগুলির উত্তর দেওয়ার জন্য একটি নির্দিষ্ট সময়সীমা দেওয়া হয়েছিল, এবং সরকার তাদের ইউআরএলগুলিতে অ্যাক্সেস ব্লক করার জন্য আইটি মন্ত্রককে অনুরোধ করেছে। মানি লন্ডারিং বিরোধী আইনের সাথে তাদের অ-সম্মতির জন্য এক্সচেঞ্জগুলিকে পূর্ববর্তী FIU নোটিশগুলি অনুসরণ করে এই বিকাশ।

ভারত সরকারের ক্রিয়াকলাপের প্রধান লক্ষ্য হল দেশের বিধিবিধানের সাথে সম্মতি নিশ্চিত করা এবং ক্রিপ্টো স্পেসের মধ্যে অননুমোদিত ক্রিয়াকলাপ রোধ করা।

এই ব্যবস্থাগুলি নিয়ন্ত্রক কাঠামোকে শক্তিশালী করার এবং দ্রুত বিকশিত ক্রিপ্টোকারেন্সি ল্যান্ডস্কেপে তদারকি বজায় রাখার দিকে একটি সক্রিয় পদক্ষেপের প্রতিনিধিত্ব করে।

Google News-এ আমাদের অনুসরণ করুন

[ad_2]
Tags: No tags

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *